April 28, 2024, 9:03 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন। ত্রিশালে ডাকাত দলের তিন সদস্য আটক। বেইলি রোড অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণসভা ওঅসচ্ছল পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ। টংগিবাড়ী বাজারের পাশে ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ ও জনসাস্থ্য। টংগিবাড়ী উপজেলা প্রশাসন কতৃক তীব্র তাপদাহে সুপেয় পানির ব্যাবস্থা। বেনাপোল বন্দরে খালাসের অপেক্ষায় ভারত থেকে আমদানিকৃত ৩৭০ টন আলু পচন ধরতে শুরু করেছে। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। ভালুকায় দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে বাবার মৃত্যু। তীব্র গরমে খেটে খাওয়া মানুষের মাঝে খাবার সেলাইন বিতরণ করলেন ওসি কামাল। ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন স্মারক লিপি প্রদান। ঈদগািঁও উপজেলা নির্বাচনে তিনটি পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ১৭ জন প্রার্থী। ময়মনসিংহে আইনশৃঙ্খলা রক্ষায় ভালুকা মডেল থানা শ্রেষ্ঠত্ব। ভালুকায় ল্যান্ডমার্ক সিটি পার্টি সেন্টার উদ্বোধন। যশোরে ইরি (বোরো)ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রমে অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ময়মনসিংহ শিল্প এলাকায়। ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি রংপুরের গঙ্গাচড়ায় অবৈধ ব্যবসায় বাধা দেওয়ায় প্রতিবেশীর উপর হামলা আহত ৩ রমেকে ভর্তি। দেশব্যাপী তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ভাবির ছবি এডিট করে নগ্ন ভাবে প্রচার করায় আটক দেবর। যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু। ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের উপর হামলা। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন। শরীয়তপুরে স্কুলছাত্রীকে আটকে রেখে গণধর্ষণ; আটক ৪ ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন। ভালুকায় মুজিব নগর দিবস উদযাপন। স্বামীকে ভিডিও কলে রেখে নিজ ঘরে আত্মহত্যা। ফরিদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১৩ ভালুকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক নিহত।

কবুতরের খামার হতে পারে ব্যাকার সমস্যা সমাধানের একটি অন্যতম চাবিকাঠী ! দিতে পারে অর্থনৈতিক মুক্তি !

কবুতরের খামার হতে পারে ব্যাকার সমস্যা সমাধানের একটি অন্যতম চাবিকাঠী ! দিতে পারে অর্থনৈতিক মুক্তি !

কবুতর হলো শান্তির প্রতিক। ইতিহাস ঐতহ্যতেও এই পাখিটি একটি সম্মানজনক স্থান দখল করে আছে। ঐতিহাসিক কোনো কাজ কর্মের শুরুতে শান্তির পায়রা উড়িয়ে শুভ সূচনা করা হয়। জগৎ বিখ্যাত মহা মানব, ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং নেতা নেত্রীদের সঙ্গে যোগ সাজস রয়েছে শান্তির পায়রা খ্যাত এই পোষা পাখিটির। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মহা-মানব, সাধু, মিনিঋষিদের জীবনের সঙ্গেও রয়েছে এই কবুতরের নিবিড় সম্পর্ক। আর তাইতো জগৎময় রয়েছে কবুতরের ব্যাপক কদর। এই জন্য দেশ এবং বিদেশে কবুতরের রয়েছে একটি বিশাল বাজার। বাস্তবধর্মী সঠিক জ্ঞান, পরিচর্যা ও এর প্রতি আগ্রহ থাকলে কবুতর পালন হতে পারে আমাদের দেশের জন্য ব্যাকার সমস্যা দূরীকরণের একটি অন্যতম চাবিকাঠী। কবুতর কেউ পুষেন শখের বশে আবার কেউ পুষেন বাণিজ্যিক ভাবে। ইতোমদ্ধে বাণিজ্যিক ভাবে কবুতর পালন করে সাবলম্বী হয়েছেন অনেক ব্যাকার যুবক। যাহা ট্যাকনোলোজির বদৌলতে কম বেশী আমরা অনেকেই জানি। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে এই কবুতর থেকে কোটি কোটি টাকা অর্থ উপার্জন করা সম্ভব। ফলে লাখ ব্যাকার যুবক অর্থনৈতিক মুক্তি পেতে পারে।

কবুতরের জাতঃ সারা পৃথিবীজুড়ে রয়েছে বিভিন্ন জাত ও মানের কবুতর।
যেমনঃ ১.গ্রীবাজ (Gribaz) ২.গোলা(Gola) ৩.লক্ষা(Lokkha) ৪.সিরাজী(shirazi) ৫.য্যাকবিন(Jacobin) ৬.হোমা(Homa) ৭.ম্যাগপাই পোর্টার(Magpie Pouter) ৮.কিং(King) এবং আরো অনেক জাতের কবুতর রয়েছে। কবুতরের দাম সাইজ, সৌন্দর্য়, অঞ্চল ও ঋতু ভেদে ভিন্ন ভিন্ন হতে পারে। যেমন কবুতরের দাম গ্রীষ্মকালে শীতকালের তুলনায় কিছুটা বেশি থাকে। তারপরেও  মোটামুটি একটা ধারনার দেওয়া যেতে পারে। দাম হয়তো কম বেশিও হতে পারে।
কবুতরের দামঃ
১. গ্রীবাজ (Gribaz) দাম (৫০০/- টাকা থেকে ২০০০০/- টাকা পর্যন্ত)
২. গোলা ( Gola ) দাম (৫০০/- টাকা থেকে ২০০০০/-টাকা পর্যন্ত)
৩. লক্ষা ( Lokkha ) দাম (৩০০০/-টাকা থেকে ৮৫০০০/- টাকা পর্যন্ত)
৪. সিরাজী (shirazi) দাম (৩০০০/-টাকা থেকে ৩৫০০০/- টাকা পর্যন্ত)
৫. য্যাকবিন (Jacobin) দাম (৫০০০/-টাকা থেকে ৮০০০০/-টাকা পর্যন্ত)
৬. হোমা(Homa) দাম ( ৩০০০/- এবং ৫০০০/- টাকা থেকে ১০০০০০/- টাকা পর্যন্ত )
৭. ম্যাগপাই পোর্টার(Magpie Pouter) দাম (১০০০০/- এবং  ১৫০০০/-টাকা থেকে
১৫০০০০/- টাকা পর্যন্ত)
৮.কিং (King) দাম ( ৮০০০/- টাকা থেকে ৫০০০০/- টাকা পর্যন্ত)
আরো কিছু কবুতরের জাত ও দামঃ দেশী গোলা ৫০০-৭০০টাকা, বোম্বাই গোলা ৮০০-১০০০টাকা,
গিরিবাজ প্রজাতির মধ্যে সবুজ গোলা ১০০০-১৫০০টাকা, গররা ১০০০-১৫০০ টাকা, মুসলদম ৮০০-১৫০০, কালদম ১০০০-২৫০০, বাগা ৮০০-১৫০০টাকা, ফেন্সি প্রজাতির মধ্যে লক্ষ্যা কবুতর ২০০০-৫০,০০০টাকা, প্রিন্স ১৫০০-৪০০০টাকা।
কবুতরের মধ্যে হোমা প্রজাতির কবুতরের দাম সবচেয়ে বেশি। এ প্রজাতির মধ্যে সবজি হোমা ৩০০০-১লক্ষ টাকা, মাকসি হোমা ৬-৮ হাজার, ব্ল্যাক হোমা ২-৫ হাজার, রেড চেকার ১০-১৫ হাজার, মিলি ১০-২০ হাজার এবং হোয়াইট হোমা ১৫-৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। বিউটি হোমা ৩০০০-২৫ হাজার টাকা, পোটার ৩০০০-২৫ হাজার, সিরাজী ২০০০-৫০০০, কিং ২৫০০-১৫ হাজার, মডেনা ১-৫হাজার, নান ৩-২০হাজার, মল্টেস ১৫০০০-২৫০০০ টাকা হতে পারে।
এছাড়াও জাত ভেদে লক্ষ টাকা থেকে কোটি টাকা দামের আরো অনেক বিভিন্ন জাত ও মানের কবুতরও রয়েছে।
(চলবে)

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com